শিশুদের মনে অসাম্প্রদায়িক চেতনায় ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি করতে হবে || আমজাদ হোসেন লাভলু

আব্দুর রহিম রানা, মনিরামপুর (যশোর) ||

মনিরামপুর উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু বলেছেন, আজকের শিশু আগামীদিনের দেশ পরিচালনার কাণ্ডারী। শিশুরা খালি ডিক্সের মতো। তারা বড়দের কাছে যা দেখে তাই শেখে। তাই শুরু থেকেই শিশুদের মনে অসাম্প্রদায়িক চেতনায় ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করতে হবে। নৈতিকতায় তাদের কাছে বড়দেরকে মডেল হতে হবে যেন তাদের মধ্যে নৈতিকতা বৃদ্ধি পায়।

গত বৃহস্পতিবার রূহানী চার্চ বাংলাদেশ আয়োজিত মনিরামপুর উপজেলার তিনশত সুবিধা বঞ্চিত দরিদ্র শিশুদের মাঝে শিক্ষা উপকরণ (গিফট্ বক্স) বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রূহানী চার্চ বাংলাদেশ এর জাতীয় পরিচালক বিশিষ্ট সাংবাদিক রেভারেন্ড জেমস্ আব্দুর রহিম রানা’র পরিচালনায় মনোহরপুর ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত গিফট্ বক্স বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মনোহরপুর ইউনিয়নের চেয়ারম্যান মাষ্টার মশিয়ূর রহমান, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি কালিপদ মন্ডল, দাতা সংস্থা অপারেশন জেনারেশন এর আঞ্চলিক সমন্বয়ক নয়ন দাস, জাতীয় পত্রিকা সাপ্তাহিক দেশের গর্জন এর ব্যবস্থাপনা সম্পাদক মনিরুজ্জামান টিটো, রূহানী চার্চ বাংলাদেশ এর মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা সেলিনা খাতুন নয়মী প্রমুখ।

বক্তারা বলেন, রূহানী চার্চ বাংলাদেশ বিভিন্ন সময়ে সমাজে যে কাজ করে চলেছে তা নিঃসন্দেহে প্রশংসার যোগ্য। যে শিশুরা কোনদিন শিক্ষার আলো দেখেনি তাদের মাঝে শিক্ষার আলো জ্বালিয়ে দেশ থেকে অশিক্ষা অনাচারের আধার দূর করে চলেছে রূহানী চার্চ বাংলাদেশ। স্বাস্থ্য সচেতনতা, নৈতিকতা, বাল্যবিবাহ নিরোধ সহ শিশুদের মানসিক বিকাশের পাশাপাশি তাদেরকে অসাম্প্রদায়িক চেতনায় ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি করে চলেছে নিরলসভাবে। বক্তারা বিশ্বব্যাপী খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষের ভালবাসা ও নৈতিকতার ভূয়সী প্রশংসা করে বলেন, বিশ্বব্যাপী খ্রিষ্টান ধর্মাবলম্বী মানুষ ভালবাসা ও নৈতিকতার মডেল। মহামানব যীশু খ্রিস্ট সয়ং ঈশ্বর হয়েও পৃথিবীর পাপী মানুষের জন্য নিজেকে উৎসর্গ করেছেন। তিনি শিশুদেরকে স্বর্গরাজ্যের সাথে তুলনা করে বলেছিলেন শিশুদের আমার কাছে আসতে দাও, বারণ করোনা। আমরা প্রত্যেকে ঈশ্বরের প্রতিরূপ বা খোদার প্রতিমূর্তি তাই শিশুদেরকে ভালবাসা আমাদের নৈতিক দায়িত্ব। আমাদের শিশুদের শিক্ষা দিতে হবে, গ্রহণ করা অপেক্ষা দান করা শ্রেয়। তারাও যেন আমেরিকান শিশুদের মতো অন্য শিশুদের ভাল বাসতে পারে এবং দরিদ্র মানুষকে দান করার মাধ্যমে নিজেদের মনে আনন্দ লাভ করতে পারে।

অনুষ্ঠানে দাতা সংস্থা অপারেশন জেনারেশনের সহায়তায় সুবিধা বঞ্চিত তিনশত দরিদ্র শিশুদের মাঝে আমেরিকান স্কুলগামী শিশুদের টিফিন খরচের টাকা বাচিয়ে বিভিন্ন দেশের দরিদ্র শিশুদের জন্য শুভ বড়দিন উপলক্ষে পাঠানো শিক্ষা উপকরণ (গিফট্ বক্স) বিতরণ করা হয়।

You May Also Like