ফেসবুক নিউজফিডে বড় ধরনের পরিবর্তন আসছে

বিশ্বের বহুল প্রচারিত সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেক জায়ান্ট ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ ঘোষণা দিয়েছেন ফেসবুকের নিউজ ফিডে বড় ধরণের পরিবর্তনের। নতুন ঘোষণা অনুযায়ী, ফেসবুক নিউজ ফিডে এখন থেকে প্রকাশকদের কনটেন্টের এর চেয়ে বন্ধু ও পরিবারের সামাজিক যোগাযোগ সম্পর্কিত কনটেন্টে বেশি দেখাবে।

ফেসবুককে অধিকতর ব্যবহারবান্ধব ও উপভোগ্য করার কথা বিবেচনা করে গত ১১ জানুয়ারি বৃহস্পতিবার মার্ক জাকারবার্গ তার ফেসবুক পোস্টে এই ঘোষণা দেন।

২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ফেসবুক ছিল পরিবার ও বন্ধুদের জন্য। ব্যবহারকারিরা তাদের বন্ধুদের বা পরিবারের নানা আনন্দ বেদনা ভাগ করে নেওয়া হতো বর্তমান সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকে।

কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে ফেসবুকের সংজ্ঞা বদলে গেছে। এখন ফেসবুকে বিজ্ঞাপন, ব্র্যান্ড, ব্যবসায়িক পোস্টে নিউজ ফিড ভরে গেছে। জাকারবার্গ জানিয়েছেন, তিনি তার কমিউনিটির গ্রাহকদের প্রতিক্রিয়ায় জেনেছেন ব্যবসা, ব্র্যান্ড এবং মিডিয়ার পোস্টগুলি বন্ধু ও পরিবারের জন্য ব্যক্তিগত মুহূর্তগুলি নষ্ট করছে। পাবলিক কনটেন্টের কারণে এখন ফেসবুকের বেশির ভাগ গ্রাহক বিরক্ত।

পোস্টে জাকারবার্গ বলেন, ‘আমি আশা করি ফেসবুকে আপনি যে সময় ব্যয় করবেন তা আরও মূল্যবান হবে। আর আমরা যদি সঠিক কাজটি করে থাকি, আমি বিশ্বাস করি এটি দীর্ঘ মেয়াদে আমাদের সমাজ আর আমাদের ব্যবসায়ের জন্য ভালো হবে।’

তবে জাকারবার্গ জানিয়েছেন যদিও এই পরিবর্তন আসতে সময় লাগবে তবে ব্যবহারকারীরা এখন থেকেই তাদের নিউজ ফিডে প্রকাশনা আর ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর পোস্ট কম দেখবে আর বন্ধু ও পরিবারের কনটেন্ট বেশি আসা দেখতে শুরু করবেন।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক তার প্ল্যাটফর্মের বিজ্ঞাপন থেকে প্রচুর আয় করে থাকে। এ কারণে নিউজ ফিডের যে কোনো পরিবর্তনটি ফিডের বিজ্ঞাপন বিক্রি করতে বড় প্রভাব ফেলতে পারে। এ ছাড়াও এই সিদ্ধান্ত বিনিয়োগকারিদের কিংবা শেয়াধারিদের বিশাল ক্ষতির মুখে ফেলে দিতে পারে। ফেসবুকের এই ঘোষণা দেওয়ার পর ১২ জানুয়ারি শুক্রবার প্রতিষ্ঠানের শেয়ার ৪.২ শতাংশ নিচে নেমে আসে।

নিউজ ফিড পরিবর্তন ঘোষণা দেওয়ার পর ফেসবুক তাদের মিডিয়া অংশীদারদের একটি ইমেল পাঠিয়েছে যেখানে এই পরিবর্তনের বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়েছে। ফেসবুক প্রকাশকদের জানিয়েছে, এই পরিবর্তনে তাদের ‘অরগানিক রিচ’ কমে গেলেও অর্থবহ কনটেন্টের ক্ষেত্রে এই পরিবর্তন খুব একটা প্রভাব ফেলবে না। এ ছাড়াও পোস্টের রিচ বাড়াতে ক্লিকবেইট পোস্টে আর অর্থ খরচ করা যাবেনা বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বাজার বিশ্লেষকরা বলেছেন, ফেসবুকের এমন ঘোষণায় গ্রাহকদের সাথে ফেসবুকের এনগ্যাজমেন্ট বাড়বে। বিজ্ঞাপনদাতাদের চেয়ে গ্রাহককে বেশি প্রাধান্য দেওয়া হবে যা ভবিষ্যতে ফেসবুকের জন্য সুফল বয়ে আনবে।

প্রসঙ্গত চলতি বছরের শুরুতে জাকারবার্গ তার নতুন বছরের লক্ষ্য ও চ্যালেঞ্জের কথা জানিয়েছিল। তিনি বলেছিলেন, এ বছর তিনি ফেসবুক ঠিক করবেন। তার মতে ফেসবুকে বেশ কিছু সমস্যা রয়েছে যেগুলো ঠিক করাই এখন প্রধান কাজ হবে তার।

– ইন্টারনেট অবলম্বনে

You May Also Like