ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারাল বাংলাদেশ

নাহিদ ইসলাম ||

ঢাকায় অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় একদিনের আন্তর্জাতিক সিরিজের উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে পরাজিত করে শুভসূচনা করলো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। টুর্নামেন্টে অংশগ্রহণকারী অপর দলটি হল শ্রীলংকা। এই ম্যাচের মাধ্যমে দীর্ঘ ১৫ মাস পর ঘরের মাঠে ওয়ানডে খেলতে নামলো বাংলাদেশ।

শীতের রোদেলা দুপুরে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট ষ্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সিদ্ধান্তকে যৌক্তিক প্রমাণের জন্য খুব বেশি সময় নেয়নি ওয়ানডে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। জিম্বাবুয়ের ইনিংসের প্রথম বলে সলেমান মারারকে ষ্ট্যাম্পিং ফাঁদে জড়ান তিনি। শুরুর ধাক্কা কাটিয়ে না উঠতেই তৃতীয় বলে আবার আঘাত হানেন, আউট করেন ক্রেইগ এরভিনকে।

এরপর বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোরিং-এ নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা জিম্বাবুয়ের ইনিংসের যাত্রা থেমে যায় ১৭০ রানে। ৪৯ ওভারে সব উইকেট হারিয়ে এ রান সংগ্রহ করে তারা। জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৫২ রানের ইনিংস করেন সিকান্দার রাজা। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ৩টি, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান ২টি এবং মাশরাফি মোর্তজা ও সানজামুল ইসলাম ১টি করে উইকেট নেন।

বাংলাদেশ দল ১৭১ রানের জয়ের সহজ লক্ষ্যমাত্রায় পৌঁছেছে পেশাদার দলের মত। সৌম্য সরকারের পরিবর্তে তামিম ইকবালের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন এনামুল হক। দারুণ শুরু পরও দীর্ঘ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা এনামুল হক প্রত্যাবর্তনের ইনিংসকে স্মরণীয় করতে পারেনি। ১৯ রানে আউট হন তিনি।

এরপর তামিম ইকবালকে সঙ্গ দিতে ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। দুইজনের ৭৮ রানের জুঁটি জিম্বাবুয়েকে ম্যাচে থেকে ছিটকে দেয়। দলীয় ১০২ রানে সাকিব বিদায় নিলেও বাকিটা পথ মুশফিকুর রহিমকে নিয়ে পাড়ি দিয়ে জয়ের বন্দরে নোঙ্গর করেন তামিম ইকবাল। ৮ চার ও ১ ছয়ের সাহায্যে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেন তামিম।

৩৭ রান ও ৩ উইকেটের বিনিময়ে ম্যাচ সেরার পুরষ্কার নেন সাকিব আল হাসান।

You May Also Like