কপোতাক্ষ নদে ঈদ উপলক্ষে নৌকা বাইচ অনুষ্ঠিত

আব্দুল্লাহ আল ফুয়াদ॥

ঢোলের তালে তালে মাঝি-মোল্লাদের ‘মারো টান হেইয়ো, জিতেই যাব হেইয়ো’ এসব আওয়াজ আর হাজার হাজার দর্শকের আনন্দ উচ্ছাসের মধ্য দিয়ে যশোরের কেশবপুরের কপোতাক্ষ নদে অনুষ্ঠিত হয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী  নৌকা বাইচ। নদ পারের ত্রিমোহিনী বাজারের মোহনা খেলাঘর আসর ঈদ পরবর্তী ব্যতিক্রমী ওই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে।

নৌকা বাইচ উপভোগ করতে নদের দুপারে হাজার হাজার মানুষ সমবেত হন। গত বৃহস্পতিবার বিকেলে নৌকা বাইচের উদ্বোধন করেন ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান। বিভিন্ন স্থান থেকে আগত ১১ টি নৌকা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

ঈদের পরে কপোতাক্ষ নদের খরস্রোতে নৌকা বাইচ প্রতিযোগিতা এলাকার মানুষকে মুগ্ধ করে তোলে। নদ পারের বাসিন্দা জনি রহমান, আব্দুল কুদ্দুন, আরিফ বিল্লাহ, বিলকিস আরা, রেসমা খাতুনসহ একাধিক তরুণ-তরুণী জানান, নৌকা বাইচ প্রতিযোগিতা দেখে তারা খুবই মজা পেয়েছেন।

ত্রিমোহিনী বাজারের পোস্ট ই-সেন্টারের উদ্যোক্তা সাইফুল ইসলাম মুকুল জানান, গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর এ নৌকা বাইচ আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের আর্থিক সহযোগিতা করেছেন ত্রিমোহিনী বাজারের কে এস আর এ ইলেকট্রনিক্স ও কে পি ইউ এস এস (ওয়ালটন) শোরুম এবং বাজার কমিটি।

প্রতিযোগিতায় প্রথম হয় করেন লাহিড়ি পাড়া দল, দ্বিতীয় হয় কাশিয়াডাঙ্গা ও তৃতীয় হয় সাগরদাঁড়ি দল। ত্রিমোহিনী মোহনা খেলাঘর আসরের সভাপতি রাজু আহম্মেদের সভাপতিত্বে নদ পাড়ে বিজয়ীদের ভেতর পুরস্কার তুলে দেন ত্রিমোহিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান। এ সময় উপস্থিত  ছিলেন কেশবপুর পৌরসভার প্যানেল মেয়র ও উপজেলা যুবলীগের আহ্বায়ক বিশ্বাস শহিদুজ্জামান শহিদ, যুবলীগ নেতা মঈনুর হোসেন, শামীম রেজা, মোহনা খেলাঘরের সদস্য ইমরান হোসেন সোহাগ, আলামিন, বাশার, উবায়দুল্লাহ, ওমর ফারুখ, হারুন, নাহিদ, সুমন, ফিরোজ, বাবু, বাক্কার, মহিব্বুল্লাহ, ইমরুল হাসান জনি, শান্ত, সাগর, মামুন, রনি, পারভেজ মোশাররফ প্রমুখ।

You May Also Like