কিভাবে জানবেন আপনার সিম ও হ্যান্ডসেট ফোরজি উপযোগী কিনা

নাহিদ ইসলাম ||

সময়ের সাথে খুব দ্রুত পাল্টে যাচ্ছে প্রযুক্তি বিশ্ব। বাড়ছে সকল শ্রেণি-পেশার মানুষের প্রযুক্তির উপর নির্ভরশীলতা। পরিবর্তিত প্রযুক্তিকে দ্রুত গ্রহণ করার তালিকায় দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অবস্থান।

মোবাইল নেটওয়ার্কে নতুন এক প্রজন্মে প্রবেশ করছে বাংলাদেশ। বহুল প্রতীক্ষিত ফোরজি সেবা আওতায় এসেছে এদেশের মুঠোফোন অপারেটররা।

তবে আপনার সিমটি ফোরজি কিনা, কিংবা ফোরজি সম্পর্কে তথ্য কিভাবে জানবেন তা অনেকেই জানেন না। ফোরজি পেতে হলে সিম কার্ড ও ব্যবহৃত হ্যান্ডসেট ফোরজি উপযোগী কিনা সেটা জানতে হবে। সব অপারেটরের ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের সিম ফোরজি কিনা তা জানতে পারবেন।

গ্রামীণফোনের গ্রাহকরা তাদের মোবাইল থেকে *১২১*৩২৩২# ডায়াল করলে ফিরতি এক বার্তায় তার সিমটি ফোরজি কি না, তা জানতে পারবেন।

রবির গ্রাহকরা *১২৩*৪৪# ডায়াল করে তা জানতে পারবেন।

বাংলালিংকের গ্রাহকেরা তাদের হ্যান্ডসেট থেকে 4G লিখে ৫০০০ নম্বরে খুদে বার্তা পাঠালে ফিরতি বার্তায় ফোরজি সিমের বিষয়ে তথ্য পাবেন।

সিম যদি ফোরজি না হয়, তাহলে তা সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের কাস্টমার কেয়ার থেকে পরিবর্তন করে নিতে হবে। এ জন্য খরচ পড়বে ১১৫ টাকা। সিম পরিবর্তন করতে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে আঙ্গুলের ছাপ দিলেই হবে।

আপনার ব্যবহৃত হ্যান্ডসেটটি ফোরজি উপযোগী কি না, সেটি আপনি নিজেই জানতে পারবেন। এ জন্য প্রথমে মোবাইল ফোনের ‘সেটিংস’ অপশনে যেতে হবে। সেখানে নেটওয়ার্ক অথবা ‘ওয়্যারলেস অ্যান্ড নেটওয়ার্কস’-এ গেলে দেখা যাবে ফোনটি ফোরজি প্রযুক্তির কি না।

এ ছাড়াও মোবাইল ফোন অপারেটরের সেবাকেন্দ্র ও বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডের বিক্রয়কেন্দ্র থেকেও ফোরজি হ্যান্ডসেটের তথ্য জানতে পারবেন গ্রাহকরা।

You May Also Like