দুর্ঘটনা এড়াতে ইজিবাইকের ডান পাশ আটকে দেওয়ার নির্দেশ যশোর পৌরসভার

আব্দুর রহিম রানা, যশোর ||

যশোর শহরে যত্রতত্র ইজিবাইক থামিয়ে যাত্রী উঠা-নামানোর সময় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বিশেষ করে ইজিবাইকের ডান পাশ দিয়ে নামার সময় দুর্ঘটনার শিকার হচ্ছেন যাত্রীরা। পেছনের দিক থেকে; এমনকি সামনে থেকে ছুটে আসা চলন্ত ইজিবাইকের ধাক্কায় হতাহতের ঘটনা ঘটছে। আর তাই এ ধরনের দুর্ঘটনা এড়াতে পৌরসভা থেকে ইজিবাইকের ডান পাশ ঘিরে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশ না মানলে কঠোর ব্যবস্থা নেবে পৌরসভা। ইজিবাইক আটকের পাশাপাশি লাইসেন্স বাতিল করার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

যশোর পৌরসভা সূত্র জানায়, জেলা আইনশৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শহরে চলাচলকারী ইজিবাইকের ডান দিক লোহার অ্যাংগেল বা পাইপ দিয়ে আটকিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শহরে মাইকিং করে জানিয়ে দেওয়া হয়েছে ২০ নভেম্বরের পর ডান দিক না ঘিরে কোন ইজিবাইক চলাচল করলে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে। শহর ঘুরে দেখা গেছে, এ ধরনের ঘোষণার পর এখন পর্যন্ত শহরে চলাচলকারী অধিকাংশ ইজিবাইকের ডান পাশ আটকানো হয়নি। আগের মতোই ডান পাশ খোলা রেখে চলাচল করছে। যেখানে সেখানে দাঁড়িয়ে যানটিতে যাত্রী ওঠানো নামানো হচ্ছে।

স্বল্প ভাড়ার কারণে যশোর শহরের জনপ্রিয় যানবাহন ইজিবাইক। আর ব্যাটারি চালিত এই যানটিতে চেপে খুব দ্রুতই পৌঁছনো যায় শহরের যেকোন প্রান্তে। ফলে যাতায়াত সুবিধার জন্য এটির উপর নির্ভরশীল হয়ে পড়েছে শহরবাসী। কিন্তু যানটির চলাচল অনেকটাই নিয়ন্ত্রণহীন। কোন স্ট্যান্ড না থাকায় যেখানে সেখানে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করায় এটির চালকরা। চলাচলও অনেকটা বেপরোয়া। ফলে কোন ইজিবাইকের ডান দিক দিয়ে নামার সময় যাত্রীরা দ্রুত গতির আরেকটি বাইকের ধাক্কায় আহত হন। কখনো ইজিবাইকের ধাক্কা এমন হয় সেটি প্রাণঘাতি পর্যন্ত হয়ে ওঠে।

যশোর পৌরসভার সচিব আজমল হোসেন জানান, এখনো পর্যন্ত যেসব ইজিবাইকের ডান পাশ ঘেরা হয়নি, সেগুলোর বিরূদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আগামী ২২ তারিখ থেকে অভিযান চালানো হবে। যেসব ইজিবাইকের ডান পাশ আটকানো থাকবে না সেগুলো আটক করার পাশাপাশি লাইসেন্স বাতিল করা হবে।

You May Also Like