চলতি অর্থ বছরের ছয় মাসে যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসের ১৪ কোটি রাজস্ব আদায়

আব্দুর রহিম রানা, যশোর ||
আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় যশোরে চলতি অর্থ বছরের গত ছয় মাসে পাসপোর্ট খাত থেকে সরকারকে ১৪ কোটি টাকা রাজস্ব দিয়েছে। এ তথ্য পাসপোর্ট কার্যালয় থেকে পাওয়া গেছে।
আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় সূত্রে জানানো হয়েছে,চলতি অর্থ বছরের গত জুন থেকে ডিসেম্বর পর্যন্ত এই দপ্তর থেকে ৪২ হাজার ৪শ’ ৬৯টি পাসপোর্ট আবেদন থেকে ১৩ কোটি ৯৯ লাখ ১৫ হাজার ৩শ’ টাকা রাজস্ব আদায় হয়েছে। এ সময় পাসপোর্ট প্রদান করতে সক্ষম হয়েছে ৪০ হাজার ৬শ’ ১২টি।
এর মধ্যে গত বছরের জুন মাসে ৩ হাজার ৬শ’ ৪৬টি পাসপোর্ট আবেদন থেকে ১ কোটি ২৩ লাখ ৯৬ হাজার টাকা রাজস্ব আদায় হয়। এ মাসে পাসপোর্ট প্রদান করা হয় ৩ হাজার ৭শ’ ২৫টি। জুলাই মাসে ৬ হাজার ৩শ’ ৭৫টি পাসপোর্ট আবেদন থেকে ২ কোটি ১০লাখ ৯ হাজার ১শ’ টাকা রাজস্ব আদায় এবং ৪ হাজার ৭শ’ ৬৪টি পাসপোর্ট প্রদান করা হয়। আগষ্ট মাসে ৫হাজার ২শ’ ২টি পাসপোর্ট আবেদন থেকে ১ কোটি ৬৭ লাখ ১১ হাজার ৫শ’ টাকা রাজস্ব আদায় এবং ৫ হাজার ৯শ’ ২টি পাসপোর্ট প্রদান, সেপ্টেম্বর মাসে ৭ হাজার ৫শ’ ৭০টি আবেদন থেকে ২ কোটি ৩৭ লাখ ৭২ হাজার ২শ’ টাকা রাজস্ব আদায় এবং ৫ হাজার ৩শ’ ৬৭টি পাসপোর্ট প্রদান, অক্টোবর মাসে ৮ হাজার ৩শ’ ২০টি আবেদন থেকে ২ কোটি ৭৬লাখ ৩৮ হাজার ৭শ’ টাকা রাজস্ব আদায় এবং ৮ হাজার ৩শ’ ৪১টি পাসপোর্ট প্রদান, নভেম্বর মাসে ৬ হাজার ৫শ’ ৯৫টি আবেদন থেকে ২ কোটি ২৫লাখ ১১ হাজার ৪শ’ টাকা রাজস্ব আদায় এবং ৭ হাজার ৩শ’ ২২ টি পাসপোর্ট প্রদান ও ডিসেম্বর মাসে ৪ হাজার ৭শ’ ৬১টি আবেদন থেকে সরকারের ১ কোটি ৫৮ লাখ ৭৬ হাজার ৪শ’ টাকা রাজস্ব আদায় এবং এই মাসে ৫ হাজার ১শ’ ৯১টি পাসপোর্ট প্রদান করা হয়।
যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপ- পরিচালক তারিক সালমান অত্র কার্যালয়ে যাতে কেউ কোন হয়রানীর শিকার না হন তার জন্য সার্বক্ষণিক তিনি তদারকি করে থাকেন। পাসপোর্ট করতে আসা নারী পুরুষদের জন্য কার্যালয়ের প্রবেশের মুখে একটি হেল্পডেক্স বিরাজমান রয়েছে। যেখানে পাসপোর্ট করতে আসা নারী পুরুষদের সহায়তার জন্য একজন সর্বক্ষনিক দায়িত্ব পালন করতে দেখা যায়। পাসপোর্ট কার্যালয়ে দালালদের অবাধ বিচরণের ক্ষেত্রে ইতিপূর্বে কঠোর হুশিয়ারী জারি করা হলেও প্রায় সময় দালালদের অবস্থান নিতে দেখা যায়। সর্বপরি বর্তমানে এই দপ্তরে আগের মতো দালালদের উৎপাত পরিলক্ষিত হয়না।
যে কেউ উপ- পরিচালক তারিক সালমানের দপ্তরে গিয়ে পাসপোর্ট সংক্রান্ত নানা সমস্যা মেটাতে দেখা যায়।

You May Also Like