২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা || যশোর বোর্ডর অধীন অংশ নিচ্ছে প্রায় দুই লাখ

আব্দুর রহিম রানা, যশোর ||
শনিবার (দুই ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ করতে ইতিমধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে। সুষ্ঠু, সুন্দর পরিবেশে এবার ২’শ ৭৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবারের তুলনায় এবছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। তবে রেজিস্টেশনের তুলনায় প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থী কম অংশগ্রহণ করছে। পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত করতে ১১টি ভিজিলেন্স টিম পরীক্ষা পর্যাবেক্ষণ করবে।
এবার যশোর শিক্ষা বোর্ডের অধীন ১০ জেলার দুই হাজার ৫’শ এক শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ৮৯ হাজার ৯’শ ৬৫ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করলেও পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ৮৪ হাজার ২’শ ৯০ জন। তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৪৬ হাজার এক’শ ২৯ জন এবং অনিয়মিত ৩৮হাজার এক’শ ৬১ জন। গত বছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন এক লাখ ৮৩ হাজার ৫৬ জন পরীক্ষার্থী। গতবারের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে এক হাজার ২’শ ৩০ জন।
যশোর জেলায় ৩১ হাজার এক’শ ৫৪ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ১৫ হাজার ৭’শ ২৪ এবং ছাত্রী ১৫ হাজার ৪’শ ৩০ জন। খুলনা জেলায় ২৮ হাজার ৩৫ জন পরীক্ষার্থী অংশ নিবে।এর মধ্যে ছাত্র ১৩ হাজার ৮’শ ১৮ এবং ছাত্রী ১৪ হাজার ২’শ ১৭জন। বাগেরহাট জেলায় ১৫ হাজার ৫’শ ৭৩ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৭ হাজার ২’শ ৪৫ এবং ছাত্রী ৮ হাজার ৩’শ ২৮জন। সাতক্ষীরা জেলায় ২০ হাজার ২’শ ৫৩ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৪’শ ৩৯ এবং ছাত্রী ৯ হাজার ৮’শ ১৪জন। কুষ্টিয়া জেলায় ২৫ হাজার ২’শ ৫১ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৬’শ ৮৬ এবং ছাত্রী ১২ হাজার ৫’শ ৬৫জন। চুয়াডাঙ্গা জেলায় ১১ হাজার ৮শ’ ৮৯ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৮শ’ ৩০ এবং ছাত্রী ৬ হাজার ৫৯জন। মেহেরপুর জেলায় ৮ হাজার ৬’শ ৫৩ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৩শ’ ৫৪ এবং ছাত্রী ৪ হাজার ২’শ ৯৯জন। নড়াইল জেলায় ৮ হাজার ৯শ’ ৭৫ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৬শ’ ৫২ এবং ছাত্রী ৪ হাজার ৩শ’ ২৩জন। ঝিনাইদহ জেলায় ২২ হাজার ২শ’ ৪১ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ১১ হাজার ২শ’ ৩৯ এবং ছাত্রী ১১ হাজার ২ জন। মাগুরা জেলায় ১২ হাজার ২শ’ ৬৬ জন পরীক্ষার্থী অংশ নিবে। এর মধ্যে ছাত্র ৬ হাজার ৯৫ এবং ছাত্রী ৬ হাজার এক’শ ৭১জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।
বোর্ড সূত্রে জানা যায়, গত বছর ছাত্র থেকে ছাত্রীর সংখ্যা কম থাকলেও এবার ছাত্রীর সংখ্যা বেড়েছে। এবার ৯২ হাজার ২শ’ ৮ জন ছাত্রী ও ৯২ হাজার ৮২ জন ছাত্র পরীক্ষায় অংশ নিচ্ছেন। গতবছর ৯১ হাজার ২শ’ ৩৬ জন ছাত্রী ও ৯১ হাজার ৮শ’ ২০ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়েছিল।
যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, আসন্ন এসএসসি পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে শেষ করার জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। ইতিমধ্যে মূল খাতা, অতিরিক্ত খাতাসহ পরীক্ষার সকল সরঞ্জাম উপজেলায় পাঠানো হয়েছে। যা পর্যায়ক্রমে সকল কেন্দ্রে পৌছে যাবে। কেন্দ্র সচিবদের সাথে দুইদিন ব্যাপি পরীক্ষার দিকনির্দেশনামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এবার শিক্ষাবোর্ডের একটি ভ্রাম্যমাণ ভিজিলেন্স টিমসহ ১১টি টিম মাঠে কাজ করবে।
তিনি আরো বলেন, এবার এ্যালমেনিয়াম ফোয়েল প্যাকেটে প্রশ্নপত্র প্যাকেট করে তারপর সিকিউরিটি প্যাকেটের মধ্যে বেঁধে প্রশ্নব্যাংক কেন্দ্রে যাবে। প্রত্যেক কেন্দ্রে ৫সদস্য বিশিষ্ট পরীক্ষা পরিচালনা কমিটি গঠন করতে হবে। প্রত্যেক কেন্দ্রে একজন নির্বাহী ম্যাজিস্টেট থাকবে। যাকে সাথে নিয়ে পুলিশ প্রহরায় প্রশ্নবক্স খুলতে হবে। কেন্দ্রে কোন স্মার্ট ফোন ব্যাবহার করা যাবে না। শুধুমাত্র কেন্দ্র সচিব একটি ননস্মার্ট ফোন ব্যবহার করবে। পরীক্ষা কেন্দ্রের ২’শ গজের ভিতর কাউকে ঢুকতে দেওয়া যাবে না। বিষয় ভিত্তিক কোন শিক্ষক ওই পরীক্ষায় দায়িত্ব পালন করতে পারবে না।

You May Also Like