৫৪ বছর পর যশোরে আসলো বন্ধন এক্সপ্রেস

আব্দুর রহিম রানা,  যশোর ||

৫৪ বছর পর আজ যশোর থেকে কলকাতায় যাত্রী নিয়ে ছুটলো ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন। সংরক্ষিত ২০০ আসন নিয়ে বৃহস্পতিবার সকাল ১১ টায় যশোর ট্রেন স্টেশনে থামে খুলনা-কলকাতা রুটে চলাচলকারী ট্রেনটি। ১৯৬৫ সাল পর্যন্ত যশোর অঞ্চল থেকে কলকাতার সঙ্গে সরাসরি ট্রেন যোগাযোগ ছিল। ২০১৭ সালে খুলনা-কলকাতা রুটে বন্ধন এক্সপ্রেস চালু হলেও যশোরে কোনো স্টপেজ ছিল না। ২০১৭ সালের ১৬ নভেম্বর খুলনা থেকে কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনটি চালু হয়। ৫০০ টাকা ভ্রমণ করসহ ভাড়া নির্ধারণ করা হয় দেড় হাজার টাকা ও ২ হাজার টাকা। কিন্তু আশানুরূপ যাত্রী হয়নি।

যশোরের বিভিন্ন সামাজিক সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে যশোর রেলস্টেশনে ৩ মিনিট যাত্রাবিরতি দেয়ার সিদ্ধান্ত হয়। আজই তার প্রথম দিন। বাংলাদেশ অংশের যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমসের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে বেনাপোল রেলওয়ে স্টেশনে। আর ভারতীয় অংশে এ আনুষ্ঠানিকতা সম্পন্ন হয় কলকাতার চিত্পুর রেলওয়ে স্টেশনে।

কলকাতা থেকে সকাল সাড়ে ৭টায় বন্ধন ছাড়ে, যশোরে এসে পৌঁছায় সাড়ে ১১টায়। এরপর খুলনায় পৌঁছায় দুপুর সাড়ে ১২টায়। ফের এ ট্রেন যাত্রী নিয়ে খুলনা থেকে বেলা দেড়টায় যাত্রা করবে যশোরে পৌঁছাবে আড়াইটায়। আর কলকাতায় পৌঁছাবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

You May Also Like