জনবহুল পরিবেশে ধূমপান করায় যশোরে ৮ জনকে জরিমানা

আব্দুর রহিম রানা ||

যশোরে উন্মুক্ত জনবহুল পরিবেশে ধূমপান করায় ৮ জনকে ২৪শ’ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  শনিবার সন্ধ্যায় যশোর রেলস্টেশনে এ জরিমানার টাকা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আলতাফ হোসেন শেখ। এ সময় বিনা টিকেটে রেলভ্রমণের দায়ে ১২ জনকে আটক করে আরো ১২শ’ টাকা আদায় করেন এ আদালত।

বিনা টিকিটে ট্রেন ভ্রমণে জরিমানা দেয়া এক যুবক জানান, তারা যখন দর্শনা স্টেশনে পৌঁছান, তখন ট্রেনটি ছেড়ে যাচ্ছিল। তাই টিকিট কাটা সম্ভব হয়নি।

ট্রেনে উঠে তারা টিটির কাছে ৮০ টাকা করে দিয়ে যশোরে পৌঁছান। যশোর স্টেশনে নামলে আবার মোবাইল কোর্ট পরিচালনা করা কর্মকর্তারা তাদের একটি ঘরে আটকে রাখেন। ঘণ্টাখানেক পরে তাদের কাছ থেকে পূর্ণাঙ্গ বায়োডাটা নিয়ে একশ’ টাকা করে জরিমানা আদায় করেন। তবে ট্রেনের টিটিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিয়ে যাত্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় ক্ষুব্ধ হন একাধিক যাত্রী।

বিনা টিকিটের ট্রেন যাত্রীদের বিরুদ্ধে শুধু কেন ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলতাফ হোসেন শেখ বলেন, রেল মন্ত্রণালয়ের নির্দেশে আমরা প্রতিদিন মোবাইল কোর্ট বসিয়ে বিনা টিকিটের যাত্রীদের জরিমানা করছি। তবে কেউ কোনো টিটির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ জানালে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। আর শুধু ট্রেন যাত্রীদেরই এ জরিমানা করা হচ্ছে না। স্টেশন এলাকায় উন্মুক্ত পরিবেশে কেউ ধূমপান করলেও তাদের ৩শ’ টাকা করে জরিমানা করা হচ্ছে।

You May Also Like