✝মা দিবস সবসময় আনন্দের না :✝ মা হিসেবে রিস্পার বেদনার কাহিনী ও শিক্ষা

শাস্ত্রীয় অংশ: ২ শমূয়েল ২১:১ -১১
ㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡㅡ ㅡㅡㅡ    আমোষ দেউরী

✝ ভূমিকা : আমার বাকী জীবনটা মা ছাড়াই মা দিবস করতে হবে । এটা আমার জীবনের সবচেয়ে বেদনার অধ্যায়, তবুও প্রভুতে সান্ত্বনা পাই যে আবার তাঁর সাথে দেখা হবে প্রভু যীশুর আগমনের পুনরুত্থানের সময়। সেই যাই হে।ক আজকে আমি একজন দুঃখীনি মার কথা আলোচনা করব যার জীবন  আমাকে চরম ভাবে নাড়া দিয়েছে । তিনি হলেন রিস্পা । যিনি তার সন্তানদের প্রতি এতই ভালবাসা দেখিয়েছিলেন যে একজন রাজাকে উৎসাহিত করেছিল, ঈশ্বরের হৃদয়কে নাড়া দিয়েছিল এবং একটি জাতিকে রক্ষা করেছিল ।

✝রিস্পা আসলে কে ?
অয়ার কন্যা রিস্পা ছিলেন রাজা শৌলের উপপত্নী যার দুজন ছেলে ছিল যাদেরকে ফাঁসি  দিয়ে হত্যা করা হয়েছিল এবং তাদের মৃত দেহ উন্মুক্ত স্হানে ফেলে দেওয়া হয়েছিল ।

তখন রিস্পা কি করল ? পবিত্র বাইবেল আমাদের বলে,
“পরে অয়ার কন্যা রিস্পা চট লইয়া ফসল কাটার আরম্ভাবধি যে পর্যন্ত আকাশ হইতে তাহাদের উপরে জল না বর্ষিল, সেই পর্যন্ত পাষাণের উপরে আপনার শয্যারূপে সেই চটখানি পাতিয়া রাখিল, এবং দিবসে আকাশের পক্ষিগণকে ও রাত্রিতে বন্যপশুগণকে তাহাদের উপরে বিশ্রাম করিতে দিত না।”

[২ শমূ: ২০:১০]

✝ঘটনার পটভূমিকা :

ভাববাদী মোশির উত্তরসূরি যিহোশূয়ের নেতৃত্বে ইস্রায়েল জাতি কনান দেশে প্রবেশের পরে সেখারকার একটি জাতি গিবিয়োনীয়দের
সাথে  তারা শান্তি চুক্তি করে  ( বিস্তারিত যিহে।শূয় ৯ অধ্যায় দেখুন)।
কিন্তু সেই চুক্তি রাজা শৌল ভেঙে অনেকেই হত্যা করেন । ফলশ্রুতিতে ইস্রায়েল দেশে ঈশ্বরের শাস্তি স্বরূপ  চরম দুর্ভিক্ষ হয় ।

এই সম্পর্কে পবিত্র বলে,
“দায়ূদের সময়ে ক্রমাগত তিন বৎসর দুর্ভিক্ষ হয়; তাহাতে দায়ূদ সদাপ্রভুর কাছে জিজ্ঞাসা করিলে সদাপ্রভু উত্তর করিলেন, শৌলে ও তাহার কুলে রক্তপাতের দোষ রহিয়াছে, কেননা সে গিবিয়োনীয়দিগকে বধ করিয়াছিল।”(১ পদ )

পরে রাজা দায়ূদের সাথে গিবিয়নীদের সাথে কথা হয় ।
তখন তারা দাবী করে  রাজা শৌল সম্পর্কে  বলেছিলেন ,

“তাহারা রাজাকে কহিল, যে ব্যক্তি আমাদের সংহার করিয়াছে, ও আমরা যেন ইস্রায়েলের সীমার মধ্যে কোথাও তিষ্ঠিতে না পারি, বিনষ্ট হই, এই জন্য কুমন্ত্রণা করিয়াছিল,
তাহার সন্তানদের মধ্যে সাত জন পুরুষ আমাদের কাছে সমর্পিত হউক; আমরা সদাপ্রভুর মনোনীত শৌলের গিবিয়াতে সদাপ্রভুর উদ্দেশে তাহাদিগকে ফাঁসি দিব। তখন রাজা কহিলেন, সমর্পণ করিব।”
( ৫, ৬ পদ )

তখন তাদের কথায় রাজা দায়ূদ রাজী হয়ে শৌলের উপপত্নী  রিস্পার দুই পুত্রসহ আরও পাঁচ পুত্রকে সমর্পণ করেন ,

“কিন্তু অয়ার কন্যা রিস্পা শৌলের জন্য অর্মোণি ও মফীবোশৎ নামে যে দুইটি পুত্র প্রসব করিয়াছিল, এবং মহোলাতীয় বর্সিল্লয়ের পুত্র অদ্রীয়েলের জন্য শৌলের কন্যা মীখল যে পাঁচটি পুত্র প্রসব করিয়াছিল, তাহাদিগকে লইয়া রাজা গিবিয়োনীয়দের হস্তে সমর্পণ করিলেন;” ( ৮ পদ )

পরে তারা তাদের সাতজনকে ফাঁসি দিয়ে হত্যা করে।
“তাহাতে তাহারা ঐ পর্বতে সদাপ্রভুর সম্মুখে তাহাদিগকে ফাঁসি দিল। সেই সাত জন একেবারে মারা পড়িল; তাহারা প্রথম ফসল কাটার সময়ে অর্থাৎ যব কাটার আরম্ভকালে নিহত হইল।”( ৯ পদ)
পরে রিস্পা সেই দেহ গুলো দিন রাত পাহারা দিলেন যতক্ষণ পর্যন্ত না বৃষ্টি ও তাদের দেহাবশেষের কবর না হয়।

আমাদের জন্য Harriet Tubman তাঁর উপদেশে ৩টি বিষয়ে দৃষ্টি দিতে বলেছেন:

✝প্রথমত: জগতের কাছে মা রিস্পা ছিলেন অসহায়:
রাজার উপপত্নী হিসেবে তাঁর রাজা ছিল , অর্থ ছিল , নাম ছিল , আনন্দ ছিল কিন্তু এখন কিছুই নাই । তিনি সুবিধাবঞ্চিত, তাঁর   স্বামী মারা গেছেন,  আবার তাঁর  ছেলেদের মারা হল ।

একজন মা এই মূহুর্তে কি করতে পারে একমাত্র
শোক ছাড়া । তিনি তাই করেছেন । তাছাড়া তিনি তাদের স্মৃতি  ও সততা ধরে রেখেছিলেন ।

তিনি পাঁচ মাস ধরে তাঁর মৃত সন্তানদের মৃতদেহ পাহারা দিয়েছেন যেন দেহগুলি পশু পাখিদের দ্বারা অপমানিত না হয়। তার সন্তানদের কোন অপরাধ ছিল না কিন্তু তাঁর পিতার পাপের জন্যই এই করুন পরিণতি । এমনকি তাদের সঠিকভাবে  কবর প্রাপ্তিরও ব্যবস্থা করা হয় নাই  কিন্তু  মা হিসেবে যা করতে পারত তিনি তাই করলেন ।

মানুষ হয়ত তাঁর কাজ দেখে হাসি ঠাট্টা করেছে কিন্তু তাঁর চোখের জলই ছিল ভরসা ।
তাঁর এটাই ছিল জীবন । এ সম্পর্কে Harriet Tubman বলেন , “This was her life! Legacy, remembrance, dignity, mourning, these are terms of endearment.”

মা দিবস সবসময় সুখের বা আনন্দের না । আমার মত অনেকেই মা হারিয়েছেন , অনেকে মা তাদের সন্তান হারিয়েছে । যাই হো ক না কেন তাদের স্মৃতি ধরে রাখুন যেন তা শয়তান কেড়ে নিতে না পারে।

✝দ্বিতীয়ত : রিস্পার এ ঘটনা  রাজা দায়ূদের জন্য উৎসাহের ও বিবেক যন্ত্রণার কারণ হল :

পবিত্র বাইবেল এ সম্পর্কে বলেছে এভাবে ,

পরে অয়ার কন্যা রিস্পা চট লইয়া ফসল কাটার আরম্ভাবধি যে পর্যন্ত আকাশ হইতে তাহাদের উপরে জল না বর্ষিল, সেই পর্যন্ত পাষাণের উপরে আপনার শয্যারূপে সেই চটখানি পাতিয়া রাখিল, এবং দিবসে আকাশের পক্ষিগণকে ও রাত্রিতে বন্যপশুগণকে তাহাদের উপরে বিশ্রাম করিতে দিত না।

পরে অয়ার কন্যা রিস্পা, শৌলের উপপত্নী, সেই যে কর্ম করিল, তাহা দায়ূদ রাজাকে জ্ঞাত করা হইল।

( ১০,১১ পদ ) ।

পরে রাজার নির্দেশে রাজা শৌল , তাঁর পুত্র
যোনাথন ও রাজার ৫ পুত্রের হাড় নিয়ে তাদের পারিবারিক কবরস্থানে কবর দেয়।

রিস্পার কর্মের কারণে তিনি নিজেই  সম্মান , মর্যাদা, ভালসাসার স্মৃতি পেলেন।

✝তৃতীয়ত : রিস্পা ঈশ্বরের হৃদয়কে আন্দোলিত করতে পেরেছেন:
হতে পারে রিস্পা অনুতাপে প্রভুর কাছে কেঁদে কেঁদে খুব কষ্টে প্রার্থনা করেছিলেন , পারিবারিক পাপের জন্যও হয়ত ক্ষমা চেয়েছেন ও  সাহায্য চেয়েছেন ।

শাস্ত্রীয় বচন বলে,
“আমার প্রজারা, যাহাদের উপরে আমার নাম কীর্তিত হইয়াছে, তাহারা যদি নম্র হইয়া প্রার্থনা করে ও আমার মুখের অন্বেষণ করে, এবং তাহাদের কুপথ হইতে ফিরে, তবে আমি স্বর্গ হইতে তাহা শুনিব, তাহাদের পাপ ক্ষমা করিব ও তাহাদের দেশ আরোগ্য করিব।”

[২ বংশাবলী ৭:১৪]

পাঁচ মাস ধরে রিস্পা প্রার্থনা করেছেন ।
তাহলে
আমাদের কি অবস্থা?

আমাদের দেশ , জীবন , মন্ডলী , আমাদের শহর গ্রামের কি অধঃপতন লক্ষ্য করছি ।

আজ আমাদের হৃদয় ভেঙে প্রভুর চরণে পড়া উচিত ।

সেইদিন ঈশ্বর রিস্পার কর্মে প্রসন্ন হয়ে বৃষ্টিবর্ষণ করে আশীর্বাদ করেছিলেন । ইস্রায়েল জাতির প্রার্থনা শুনেছিলেন ।

আজকে মা দিবসে আপনার কষ্টের স্মৃতি থাকতে পারে , দুঃখ থাকতে পারে ।
আপনার আজকে যাই হোক না কেন ঈশ্বর ভগ্ন হৃদয় অস্বীকার করবেন না।

“সদাপ্রভু ভগ্নচিত্তদের নিকটবর্তী, তিনি চূর্ণমনাদের পরিত্রাণ করেন।”

[গীত ৩৪:১৮]

তাই আজ তাঁর  কাছে নিজেকে উজাড় করে সমর্পণ করি  কারণ খ্রীষ্টের ক্রুশীয় মৃত্যুতে তিনি আমাদের কাছ থেকে তাঁর ক্রোধ দূর করেছেন যেন তিনি প্রসন্ন হতে পারেন ।

প্রভু আমাদের তাঁর ভালবাসায় তাঁর নিকটবর্তী সবসময়  রাখুন।।

আমেন ।।

✝সহায়ক উৎস :✝

You May Also Like