পবিত্র আশুরা উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি ||

যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে আগামীকাল (১০ সেপ্টেম্বর) মঙ্গলবার সারাদেশে ১৪৪১ হিজরি সনের পবিত্র আশুরা উদযাপিত হবে। পবিত্র আশুরা উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আজ (৯ সেপ্টেম্বর) সোমবার বাদ যোহর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ‘আশুরার তাৎপর্য ও শিক্ষা’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মাহফিলে ওয়াজ পেশ করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার। পবিত্র কুরআন তিলাওয়াত করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মাসুদুর রহমান।

মাহফিলে আশুরার তাৎপর্য তুলে ধরে বলা হয়, আশুরার দিবসে নবী করিম (সা) রোজা পালনের জন্য বলেছেন এবং এ রোজার বিনিময়ে অতীতের এক বৎসরের গুনাহ মাফ করে দিবেন। তবে ইহুদীদের অনুকরণ যেন না হয় সেজন্য অতিরিক্ত আরো একটি রোজা রাখার জন্য বলেছেন।  নবী করিম (সা) তার উম্মতদেরকে এই দিনে গুরুত্ব সহকারে ইবাদত-বন্দেগী, জিকির ও নফল ইবাদতের মাধ্যমে বরকত হাসিল করার জন্য আহ্বান জানান।

আশুরার মূল চেতনা হলো চক্রান্ত ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ত্যাগ ও কুরবানীর মাধ্যমে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার সংগ্রাম। তাই মুসলমানদের নিজেদের মধ্যে হানাহানি ও বিভেদ ভুলে কারবালার ত্যাগের মহিমায় পরিশুদ্ধ হয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের তাগিদ দেয় আশুরা।

You May Also Like